পরীক্ষা
- ডা. মনোয়ারুল ইসলাম ২৮-০৪-২০২৪

কঠিন বিপদে পড়েছি, ভারি শক্ত,

আছো কি কেউ! আমায় করবে মুক্ত।

এক বিপদ থেকে রেহাই পাই,

আরেক বিপদে পড়ে যাই।

কঠিন গুনাহ! সেতো করিনি কখনো!

তবে রব কেন শাস্তি দিচ্ছেন এখনো!



খোদাভীরু আলেম, তিনি পরিচিত মানুষ।

বলে, ভাবছ তুমি, কোথায় তোমার দোষ!

মানুষ পাপ করে ক্ষণে ক্ষণে,

রব হিসাব রাখেন,

তা হোক সূক্ষ্ম, পরিমাণে।

পাপের কথাই বা তুমি কেন ভাববে?

ভুলেছ, ধরাতো মানুষ কেন আবির্ভাবে?

মহান আল্লাহ নেবেন পরীক্ষা,

এ থেকে নেই কারোর রক্ষা।

বিপদ, আপদ, দুঃখ, কষ্ট ;

এর মাধ্যমেই হয় পাপ বিনষ্ট।

পাপী আমরা, পাপের নাই শেষ,

পরওয়ারদিগারের ক্ষমাও অশেষ।



তুমি করবে ক্ষমা, এই আশা অন্তরে

মন যেন কখনোই হতাশায় না পড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।